State Govt Scheme – রাজ্য সরকার কৃষকদের ৫০০০/- টাকা করে দিচ্ছে ! কারা পাবেন এই টাকা? জেনেনিন  

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

State Govt Scheme – জনসাধারণের মন জয় করতে কেন্দ্রীয় সরকারের পাশাপাশি একের পর এক চমক দিচ্ছে রাজ্য সরকার। কন্যাশ্রী, যুবশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পগুলি ব্যাপক জনপ্রিয় এ রাজ্যে। তবে এবার আর ১০০০/- বা ১২০০/- টাকা নয়, ১০,০০০/- টাকা করে দিচ্ছে রাজ্য সরকার। অনেকের অ্যাকাউন্টে টাকা ঢুকেও গিয়েছে। কিন্তু জানেন কি এটা কোন প্রকল্পের টাকা?

কৃষক বন্ধু প্রকল্পের টাকা দিচ্ছে রাজ্য (State Govt Scheme)

রাজ্য সরকারের জনপ্রিয় একটি প্রকল্প হল কৃষক বন্ধু। যে সকল কৃষকরা চাষবাস করতে গিয়ে প্রাকৃতিক দুর্যোগের কারণে বিপুল লোকসানের সম্মুখীন হয়েছেন মূলত তাদের আর্থিকভাবে সহায়তা দেওয়ার জন্য এই প্রকল্প। ইতিমধ্যেই কৃষকদের অ্যাকাউন্টে এই টাকা ঢুকতে শুরু করেছে।

কত টাকা করে পাবেন কৃষকরা?

কৃষক বন্ধু প্রকল্পের আওতায় একেবারে ১০,০০০/- টাকা করে দেওয়া হচ্ছে রাজ্য সরকারের পক্ষ থেকে। দুই কিস্তিতে দেয়া হবে টাকা। ১.০৫ কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২,৯০০/- কোটি টাকা পাঠানো হচ্ছে সরাসরি। প্রথম কিস্তিতে দেওয়া হবে পাঁচ হাজার টাকা। পরবর্তী কিস্তিতে ৫০০০/- টাকা করে দেওয়া হবে। এক একরের কম জমি থাকা কৃষকরা ন্যূনতম ৪০০০/- টাকা করে পাবেন।

কৃষকবন্ধু প্রকল্পের আপনার নাম আছে কিনা কিভাবে জানবেন?

প্রথমে krishakbandhu.net ওয়েবসাইটে লগইন করুন। ওয়েবসাইটের ভিজিট করে হোমপেজে ‘কৃষক বন্ধু সম্পর্কিত’ বলে যে ক্যাটাগরি থাকবে, সেখানে ক্লিক করতে হবে। অন্য একটি পেজে প্রবেশ করে (State Govt Scheme) সেখানে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। ওই ওয়েবসাইটের অ্যাকাউন্ট না থাকলে নতুন করে রেজিস্ট্রেশন করে নিন। ওয়েবসাইটে লগইন করার পর বেনিফিশিয়ারি লিস্ট এবং স্ট্যাটাস চেক নামক দুটি অপশন দেখা যাবে। ওই দুটি অপশনের মধ্যে ক্লিক করলেই আপনার আবেদন গৃহীত হয়েছে কিনা হয়নি এবং কত টাকা করে আপনি পাবেন, সেই বিষয়ে জানতে পারবেন।

Official Website – Click Here