WBSEDCL Bill Update – তিন মাস অন্তর নয়, প্রতি মাসে আসবে বিদ্যুৎ বিল! বড় আপডেট দিল।

WBSEDCL Bill Update – বিদ্যুতের ওপর নির্ভরশীল সমগ্র রাজ্য তথা দেশ। বিদ্যুৎ ছাড়া যেন এক মুহূর্ত চিন্তা করা যায় না। আধুনিক সভ্যতা বিদ্যুতের উপরে বহুলাংশে নির্ভর করে। বিদ্যুৎ বা ইলেকট্রিসিটি ছাড়া কিছুক্ষণের জন্য থাকতে অতিষ্ঠ হয়ে ওঠে মানুষ। আধুনিক বিজ্ঞানের প্রধান ফসল হলো এই বিদ্যুৎ।

বিদ্যুৎ আবিষ্কারের পর থেকে মানব সভ্যতার অগ্রগতি হয়েছে জোর কদমে। তেমনি বিদ্যুৎ বিল মেটাতে গিয়ে পকেটেও বেড়েছে চাপ।

আমাদের দেশে মূলত বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা বিদ্যুৎ পরিষেবা প্রদান করে থাকে জনসাধারণকে। ইউনিট প্রতি কত টাকা বিল সেই হিসেবে পুরো তিন মাসের বিদ্যুৎ বিল হিসেব করে জমা দিতে হয়।

কলকাতা সহ আশেপাশের এলাকাগুলিতে যেহেতু সিইএসই বিদ্যুৎ সরবরাহ করে থাকে, তাই সেখানে প্রত্যেক মাসে বিদ্যুৎ বিল আসে। তবে পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যুৎ বন্টন পর্ষদ অর্থাৎ ওয়েস্ট বেঙ্গল স্টেট ইলেকট্রিসিটি ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড প্রতি তিন মাস অন্তর অর্থাৎ ত্রৈমাসিকে বিল পাঠিয়ে থাকে।

নারায়ণ ভান্ডার প্রকল্প নাম শুনেছেন? আবেদন করলেই ২০০০ প্রতিমাসে

WBSEDCL Bill Update – তিন মাসের বিদ্যুৎ বিল মানে তার পরিমাণ অনেকটাই। এত পরিমান বিদ্যুৎ বিল একসঙ্গে পরিশোধ করতে গিয়ে বেশ সমস্যায় পড়তে হতো সাধারণ মানুষকে। ওয়েস্ট বেঙ্গল স্টেট ইলেকট্রিসিটি ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড এর গ্রাহকরা প্রতি তিন মাস অন্তর বিদ্যুৎ বিল পেতেন।

তিন মাসের খরচ করা বিদ্যুতের উপর নির্ভর করে এই বিলের হিসেব দেওয়া হত গ্রাহকদের হাতে। তবে এই পদ্ধতির ফলে অতিরিক্ত চার্জ প্রদান করতে হয় বলে অভিযোগ তুলেছিলেন গ্রাহকরা।

WBSEDCL Bill Update

অতিরিক্ত চার্জ যাতে দিতে না হয় সেই কারণে সকলেই এখন প্রতিমাসে বিদ্যুৎ বিল পাঠানোর স্বপক্ষেই সওয়াল করছেন। এবার ওয়েস্ট বেঙ্গল স্টেট ইলেকট্রিসিটি ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড তাদের গ্রাহকদের কথা চিন্তা করে প্রতি মাসে বিল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বলে শোনা যাচ্ছে।

মাস গেলে গ্রাহকরা বিদ্যুতের বিল পাবেন হাতে। অর্থাৎ মাসের প্রথম দিন থেকে শেষ দিন পর্যন্ত যে পরিমাণ বিদ্যুৎ খরচ করবেন শুধুমাত্র সেই টাকা দিতে হবে মাসের শেষে। 

জানা গিয়েছে যে চলতি মাস থেকেই পদ্ধতি চালু করতে চলেছে WBSEDCL। ওদিকে তীব্র গরমে বিদ্যুতের ট্যারিফ বৃদ্ধি মেয়ে ভাবনা চিন্তা শুরু করেছে সিএসই। যদিও এই বিষয়ে সরকারের কাছে কোন খবর ছিল না বলে জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিদ্যুৎ মন্ত্রী অরূপ রায়কে এই নিয়ে সিইএসসির সঙ্গে আলোচনা করার নির্দেশ দিয়েছেন তিনি। উল্লেখ্য, এই প্রতিবেদনের সমস্ত তথ্য বিশ্বস্ত ওয়েবসাইট সূত্রে প্রাপ্ত।

প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা, আবেদন করলে মিলবে ৫০,০০০ টাকা।