Dearness Allowance News – সরকারি কর্মচারীদের জন্য বড় খবর! বকেয়া ডিএ মিলবে শীঘ্রই।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Dearness Allowance News – মহার্ঘ ভাতা নিয়ে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের জন্য রইল একটি সুখবর। ১৮ মাসের বকেয়া মহার্ঘ ভাতা শহর ডিয়ারনেস রিলিফ পেতে চলেছেন তারা। ইতিমধ্যেই এই বকেয়া থাকা সরকারি কর্মীদের যাতে দিয়ে দেওয়া হয় তার জন্য এই প্রস্তাব পাঠানো হয়েছে কেন্দ্রীয় সরকারের কাছে। চলতি অর্থ বর্ষে বাজেট পেশের  সময় এই নিয়ে বড় ঘোষণা হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

উল্লেখ্য, বিগত কয়েক মাস ধরে বহু কর্মী সংগঠন বকেয়া মহার্ঘ ভাতা সহ ডিয়ারনেস রিলিজ যাতে মিটিয়ে (Dearness Allowance News) দেওয়া হয় তার জন্য সরকারের কাছে অনুরোধ জানিয়েছেন। ভারতীয় প্রতিরক্ষা মজদুর সংঘের পক্ষ থেকেও এই আবেদন জানানো হয়েছে। এই সংগঠনের সাধারণ সম্পাদক মুকেশ সিং গত মাসের কেন্দ্রীয় অর্থমন্ত্রীর নির্মলা সীতারামনের কাছে চিঠি দিয়েছেন বলে খবর।

স্কুলে এবার ফ্রি WIFI ইন্টারনেট পরিষেবা! কোন কাজে ব্যবহার হবে এই ইন্টারনেট?

ভারতীয় প্রতিরক্ষা মজদুর সংঘের সাধারণ সম্পাদক মুকেশ সিং চিঠিতে লিখেছেন, “কোভিড মহামারীর সময় যে ভয়ঙ্কর আর্থিক চ্যালেঞ্জ তৈরি হয়েছিল, সেটা আমরা (Dearness Allowance News) সকলেই বুঝতে পেরেছি। তবে সেই পরিস্থিতি ধীরে ধীরে কাটিয়ে ওঠা গিয়েছে। অর্থনীতি আবারও ফিরেছে পুরনো ট্র্যাকে। তাই এবার বকেয়া ডিএ ও ডিআর অবিলম্বে কর্মচারীদের মিটিয়ে দেওয়ার অনুরোধ জানাচ্ছি।”

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের জুন পর্যন্ত অর্থাৎ দীর্ঘ ১৮ মাস ধরে মহার্ঘভাতা ও ডিয়ারনেস রিলিফ বন্ধ রাখা হয়েছিল। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর বকেয়া টাকা মিটিয়ে দেওয়া হবে বলে ইঙ্গিত দেওয়া হয়েছিল সেই সময় প্রকাশিত বিজ্ঞপ্তিতে।

(Dearness Allowance News)

জানুয়ারি ও মার্চ মাসে অর্থাৎ বছরে দুবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা সম্পর্কে পর্যালোচনা করে কেন্দ্রীয় সরকার। চলতি বছরের পয়লা জানুয়ারি থেকে তাদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে ৫০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা। গত মার্চে মহার্ঘ ভাতা এবং ডিয়ারলেস রিলিফের অতিরিক্ত ভিত্তিক টাকা বের করার অনুমোদন দিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভা।

এরপর তা বৃদ্ধি পায় ৪শতাংশ, যা কিনা বেসিক বেতন বা পেনশনের ৪৬ শতাংশ। ইতিমধ্যেই এই বকেয়া ডিএ ও ডিআর পেয়েছেন প্রায় ১ কোটি কেন্দ্রীয় সরকারি কর্মচারি। তার মধ্যে ৪৯.১৮ লাখ কর্মচারী এবং ৬৭.৯৫ লাখ হলেন পেনশনভোগী।

রাজ্য নতুন সেবা সখী প্রকল্প, আবেদন করলেই ৭৫০০ টাকা