Summer Vacation Latest News – তীব্র গরমের দাপট, স্কুল ছুটি নিয়ে বড় পদক্ষেপ রাজ্য সরকারের! ফের কি বাড়ল ছুটি?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Summer Vacation Latest News -প্রতিবছরের মতো এই বছরও দীর্ঘদিন ধরে গ্রীষ্মের ছুটি কাটিয়েছে ছাত্র-ছাত্রীরা। এরা যে মাস দুয়েকের বেশি সময় ধরে গ্রীষ্মের ছুটি ছিল। অবশেষে গত ১০ জুন তারিখে ছুটি শেষ হয়ে গিয়ে আবারো সরকার সরকার-পোষিত স্কুলগুলিতে নতুন করে শুরু হয়ে গিয়েছে ক্লাস।

তবে ক্লাস শুরু হলেও গঠন-পাঠনের গতি বৃদ্ধি হয়নি। প্রচন্ড গরমে ছাত্রছাত্রীদের অবস্থা শোচনীয়। তাই প্রত্যেকদিন স্কুলে গিয়ে ক্লাস করতে গিয়ে হাঁপিয়ে যাচ্ছে তারা। উত্তরবঙ্গের ইতিমধ্যেই বর্ষা প্রবেশ করেছে। সেখানে কয়েক দিন ধরেই ঝড়-বৃষ্টি চলছে ক্রমাগত। কিন্তু দক্ষিণবঙ্গের চিত্রটা সত্যিই অসহনীয়। দীর্ঘদিন ধরে বৃষ্টি নেই। একদিন আগে দু-এক পশলা বৃষ্টি হলেও তাও দক্ষিণবঙ্গের সব জেলায় হয়নি।

Summer Vacation Latest News

চাঁদিফাটা গরমে হাসফাঁস করছে দক্ষিণবঙ্গের মানুষজন। স্কুলগুলি খুলতেই ফের তা তো প্রবাহ রাজ্য জুড়ে। এরপর যদি ছুটি বৃদ্ধি করা হয় তাহলে পড়াশোনার ব্যাপক ক্ষতি হতে পারে। তাই সরকার সরকার-পোষিত স্কুলের সময়সূচিতে পরিবর্তন করার অনুমতি দিল রাজ্য সরকার।

স্কুলশিক্ষা দফতরের পক্ষ থেকে (Summer Vacation Latest News) সম্প্রতি রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদ এবং প্রাথমিক শিক্ষা পর্ষদকে এক অ্যাডভাইসরি প্রকাশ করেছে। তাতে জানানো হয়েছে, আবহাওয়ার পরিস্থিতি বুঝে এবং স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে জুন মাসের বাকি দিনগুলি স্কুলগুলি ভিন্ন সময়ে ক্লাস করাতে পারবে।

নারায়ণ ভান্ডার প্রকল্প নাম শুনেছেন? আবেদন করলেই ২০০০ প্রতিমাসে

পড়াশোনা যাতে ব্যাহত না হয় সেদিকেও লক্ষ রাখতে হবে। কিন্তু মিড ডে মিলের পরিবর্তন করা সম্ভব নয়। শুধু প্রাথমিক স্কুলের ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য নয়, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য।

শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিঙ্কর অধিকারী শিক্ষা দফতরের এমন উল্লেখযোগ্য পদক্ষেপকে সাধুবাদ জানান। তাঁর কথায়,”এই নির্দেশিকাকে স্বাগত জানাই। বাস্তব পরিস্থিতি বিবেচনা করে (Summer Vacation Latest News) স্কুলগুলির গরমের ছুটি বাড়িয়ে দেওয়া হোক। তবে সার্বিক ভাবে পঠনপাঠন সুষ্ঠু ভাবে পরিচালনা করা সম্ভব। তখন আলাদা করে সরকারকে ছুটি ঘোষণা করতে হবে না।

প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা, আবেদন করলে মিলবে ৫০,০০০ টাকা।