Beti Padhao Scholarship 2024 – ছাত্রীদের জন্য বড় ঘোষণা! এই স্কলারশিপে ১২ হাজার টাকা করে দিচ্ছে সরকার!

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Beti Padhao Scholarship – মাধ্যমিকে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর থেকেই শুরু হয়ে গিয়েছে বিভিন্ন ধরনের স্কলারশিপের আবেদন প্রক্রিয়া। তবে এখনো বেশ কিছু স্কলারশিপ রয়েছে যেগুলোর আবেদন এখনো পর্যন্ত শুরুই হয়নি। এবার মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য রইল বিরাট সুখবর। তবে এই সুখবর শুধুমাত্র মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রীদের জন্য। জনপ্রিয় বেসরকারি এই স্কলারশিপে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেল। বিস্তারিত জানতে পড়ুন সমগ্র প্রতিবেদন…

ভালো নম্বর পেলেই মোটা টাকা স্কলারশিপ দিচ্ছে টাটা গ্রুপ!

স্কলারশিপ এর নাম

বিশ্বের জনপ্রিয় স্টিল তৈরির কোম্পানি হল AM/NS India. বিদ্যাসারতীর পোর্টালের মধ্য দিয়ে দরিদ্র পরিবারের কন্যা সন্তানদের উচ্চশিক্ষায় শিক্ষিত করার জন্য ArcelorMittal Nippon Steel Beti Padhao Scholarship চালু করেছে। বেসরকারি এই স্কলারশিপের পাশাপাশি ৫০০০০/- টাকা পর্যন্ত বৃত্তির সুবিধাও মিলবে।

কোন শ্রেণীতে কত টাকা করে মিলবে স্কলারশিপ?

নবম ও দশম শ্রেণীর ছাত্রীরা বছরে ১২ হাজার টাকা, একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্রীরা ১৫ হাজার টাকা, B.E বা B.Tech কোর্সের ছাত্রীরা বার্ষিক ৫০ হাজার টাকা, স্নাতক স্তরের ছাত্রীরা বছরে ৪০ হাজার টাকা, মেডিকেল কোর্সের ছাত্রীরা ৫০ হাজার টাকা, ITI কোর্সের ছাত্রীরা বার্ষিক ১০হাজার টাকা,ডিপ্লোমা কোর্সের ছাত্রীরা বছরে কুড়ি হাজার টাকা করে পাবে এই স্কলারশিপের আওতায়।

আবেদনকারীর যোগ্যতা (Beti Padhao Scholarship)

শুধুমাত্র ছাত্রীরাই এই স্কলারশিপ এ আবেদন করতে পারবেন। বিগত পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর থাকলেই আবেদন করা যাবে। যে সকল ছাত্রীদের পরিবারের বার্ষিক আয় ৫ লক্ষ টাকারও কম একমাত্র সেই সকল পরিবারের ছাত্রীরা এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবেন। মেয়েদের উচ্চশিক্ষায় শিক্ষিত করে তোলার জন্যই এই স্কলারশিপ চালু করা হয়েছে।

প্রয়োজনীয় নথিপত্র

প্লিজ স্কলারশিপের আবেদন করতে গেলে (Beti Padhao Scholarship) ছাত্রীদের বেশ কিছু নথিপত্র সঙ্গে রাখতে হবে। তার মধ্যে রয়েছে, বিগত পরীক্ষার রেজাল্ট, আইডেন্টিটি প্রুফ হিসেবে আধার কার্ড, ঠিকানার প্রমাণপত্র, ইনকাম সার্টিফিকেট, নতুন কোর্সে ভর্তির রশিদ, ব্যাংকের পাস বইয়ের প্রথম পাতার ফটোকপি। প্রত্যেকটি ডকুমেন্ট পিএনজি ফাইল এর আপলোড করতে হবে।

ঐক্যশ্রী স্কলারশিপ পাওয়ার যোগ্য কি আপনিও? কিভাবে করবেন আবেদন?

আবেদন প্রক্রিয়া (Beti Padhao Scholarship)

এই স্কলারশিপে অনলাইনে আবেদন করার জন্য বেশ কিছু ধাপ রয়েছে –

বিদ্যাসারখী পোর্টালে যেতে হবে। তার জন্য অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে “BROWSE AVAILABLE SCHEMES” অপশনে ক্লিক করলেই স্কলারশিপ দেখাবে স্ক্রিনে। বর্তমানে ওই ছাত্রী যে কোর্সে পাঠরত সেই কোর্সের নিচে Apply অপশনে ক্লিক করবে। এরপর মোবাইল নাম্বার এবং ইমেইল আইডি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার সময় একটি পাসওয়ার্ড তৈরি করতে হবে।

রেজিস্ট্রেশন হয়ে গেলে ইমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। এরপর ব্যক্তিগত বিভিন্ন তথ্য থেকে শুরু করে একাডেমিক ডিটেলস সহ ফরম ফিলাপ করে, যা কিছু প্রয়োজনীয় নথিপত্র সব আপলোড করতে হবে। আবেদন প্রক্রিয়া সঠিক রয়েছে কিনা তা আরেকবার যাচাই করে নিয়ে সাবমিট অপশনে ক্লিক করলেই আবেদন সম্পন্ন হবে।

গুরুত্বপূর্ণ তারিখ :- ২০২৪- ২৫ শিক্ষাবর্ষের জন্য ইতিমধ্যে এই স্কলারশিপের আবেদন শুরু হয়েছে। আগামী ৩১শে আগস্ট ২০২৪ তারিখ পর্যন্ত আবেদন চলবে।

প্রয়োজনীয় লিঙ্ক

🌐 অফিশিয়াল ওয়েবসাইটwww.vidyasaarathi.co.in
Apply NowClick Here

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের আপডেট, দেখুন বিস্তারিত।