PM Awas Yojana 2024 – আবাস যোজনা টাকা দিচ্ছে কেন্দ্র সরকার! তালিকায় ৩ কোটি মানুষ, আপনার নামও কি রয়েছে?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

PM Awas Yojana 2024 – এবার তিন কোটি নতুন বাড়ি তৈরি হবে প্রধানমন্ত্রী আবাস যোজনা বা PM Awas Yojana-র আওতায়। তৃতীয়বার এনডিএ সরকার গঠনের পর মন্ত্রিসভার প্রথম বৈঠকে আবাস যোজনা নিয়ে বড় ঘোষণা মোদি সরকারের। গ্রামীণ ও শহরাঞ্চল এলাকার বহু মানুষ এবার প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় ঘর পাবেন। এই প্রস্তাবেই শিলমোহরও।

আবাস যোজনার উদ্দেশ্য

প্রধানমন্ত্রী আবাস যোজনার মাধ্যমে গৃহহীন, বাস্তুহারা, দরিদ্র অসহায় মানুষদের মাথার উপর পাকা ছাদ তৈরি করে দিয়ে সহায়তা প্রদান করাই ছিল কেন্দ্র সরকারের একমাত্র লক্ষ্য। প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণের(PMAY – G) আওতায় গ্রাম্য এলাকাগুলিতে এবং আবাস যোজনা আরবানি (PMAY – U) আওতায় শহুরে এলাকাগুলিতে বাড়ি তৈরি করে দিচ্ছে কেন্দ্র।

প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা, আবেদন করলে মিলবে ৫০,০০০ টাকা।

এক্ষেত্রে কেন্দ্রের পক্ষ থেকে রাজ্য সরকার গুলিকে তহবিল পাঠানো হয়। রাজ্যের পক্ষ থেকে উপযুক্ত ব্যক্তিদের বেছে নিয়ে তাদের একাউন্টে বাড়ি তৈরির টাকা দেওয়া হয়। আবাস যোজনা চালু করার পর থেকে ৪.২১ কোটি বাড়ি আবাস যোজনার আওতায় তৈরি হয়েছে।

আবাস যোজনার পরবর্তী লক্ষ্য (PM Awas Yojana 2024)

নতুন করে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মন্ত্রিসভার বৈঠকে আরো তিন কোটি বাড়ি তৈরীর সংকল্প গ্রহণ করেছেন। শীঘ্রই আবেদন প্রক্রিয়া শুরু হবে। আবেদন গৃহীত হলে এবং যোগ্য হলে অবশ্যই সেই ব্যক্তি আবাস যোজনার বাড়ি পাবেন।

চলতি অর্থ বর্ষে বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, ইতিমধ্যে গ্রাম্য এলাকাগুলোয় তিন কোটি বাড়ি তৈরি করা হয়েছে আবাস যোজনার আওতায়। আগামী পাঁচ বছরে আরো ২ কোটি বাড়ি তৈরি হবে।

প্রধানমন্ত্রী আবাস যোজনার তালিকা ২০২৪

এবার আবার দুজনের তিন কোটি বাড়ি তৈরীর ক্ষেত্রে শহরের দিকে বাড়ি তৈরি যাতে কোন রকম ভাবে ব্যাহত না হয় সেদিকে লক্ষ্য দেবে সরকার। আবাস যোজনার যে তিন কোটি বাড়ি দেওয়া হবে তার মধ্যে কি রয়েছে পশ্চিমবঙ্গের নাম? এবার এই নিয়ে শুরু হয়েছে নতুন করে জল্পনা।

বাংলার মানুষ কি পাবেন পিএম আবাস যোজনার টাকা?

ডিসেম্বর মাসেই আবাস যোজনার প্রথম কিস্তির টাকা দেবে কেন্দ্র। প্রশ্ন উঠছে, বাংলায় আবাস যোজনায় প্রচুর দুর্নীতি হয়েছে বলে যে খবর ছড়িয়ে পড়েছিল। তারপরেও কি বাংলার মানুষ আবাস যোজনার টাকা পাবে? ইতিমধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্র আবাস যোজনা টাকা না দিলে রাজ্যর পক্ষ থেকে বাড়ি তৈরি করে দেওয়ার আশ্বাস দিয়েছেন। তবে কেন্দ্রে তরফ থেকে সত্যি এই রাজ্যের মানুষ টাকা পাবেন কিনা সেই নিয়ে রয়েছে সন্দেহ।

রাজ্য নতুন সেবা সখী প্রকল্প, আবেদন করলেই ৭৫০০ টাকা